Thursday, May 23, 2024
spot_img
Homeসারাদেশপ্রধানমন্ত্রী বেলজিয়ামের পথে

প্রধানমন্ত্রী বেলজিয়ামের পথে

বেলজিয়াম সফরের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২৪ অক্টোবর) বেলা ১১টার সময় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বাণিজ্যিক ফ্লাইট (বিজি ২০৭) রওনা হন তিনি।

ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইনের আমন্ত্রণে বেলজিয়াম সফরে যাচ্ছেন তিনি। আগামী ২৫-২৬ অক্টোবর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠিতব্য ‘ গ্লোবাল গেটওয়ে ফোরামে’ যোগ দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

এর আগে সোমবার (২৩ অক্টোবর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেছিলেন, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বাণিজ্যিক ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (এইচএসআইএ) থেকে ছেড়ে যাবে।

ফ্লাইটটি স্থানীয় সময় (২৪ অক্টোবর) সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে ব্রাসেলস জাভেনটেম বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

সোমবার এক প্রেস ব্রিফিংয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ব্রাসেলস সফরকে ‘অত্যন্ত তাৎপর্যপূর্ণ’ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এই সফর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাংলাদেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে সহায়তা করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এই সফর ‘গুরুত্বপূর্ণ সময়ে’ হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘এটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ সফর। এটি আমাদের জন্য একটি অর্জন।’

সফরকালে প্রধানমন্ত্রী ফোরামের সাইডলাইনে ইউরোপীয় দেশগুলোর নেতাদের সঙ্গে বেশ কয়েকটি বৈঠক করবেন।

বুধবার (২৫ অক্টোবর) প্রধানমন্ত্রী ইসি প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেন এবং ইসির নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ও ইউরোপীয় বাণিজ্য কমিশনার ভালদিস ডোমব্রোভস্কিসের সঙ্গে পৃথক দ্বিপক্ষয়ি বৈঠক করবেন।

বৈঠকের পর তিনি ইসি প্রেসিডেন্ট এবং ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের (ইআইবি) প্রেসিডেন্টের সঙ্গে বাংলাদেশ সরকার ও ইআইবির সঙ্গে ঋণচুক্তি সই করবেন। ইইউ বাংলাদেশকে ৪০৭ মিলিয়ন ইউরো রেয়াতি ঋণ ও অনুদানের আকারে দেবে। এর মধ্যে ৩৫০ মিলিয়ন ইউরো ছাড় দেওয়া হবে।

একই দিনে শেখ হাসিনা গ্লোবাল গেটওয়ে ফোরামের উদ্বোধনী পূর্ণাঙ্গ অধিবেশনে যোগ দেবেন এবং তার বক্তব্য দেবেন। বিকেলে তিনি ইআইবি প্রেসিডেন্ট ড. ওয়ার্নার হোয়ারের সঙ্গে বৈঠক করবেন।

এছাড়া ইসি কমিশনার ফর ক্রাইসিস ম্যানেজমেন্ট জেনেজ লেনারসিক এবং ইসি কমিশনার ফর ইন্টারন্যাশনাল পার্টনারশিপ জুট্টা উরপিলাইনেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

সন্ধ্যায় প্রধানমন্ত্রী গ্লোবাল গেটওয়ে ফোরামে অংশগ্রহণকারী রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে ইসি প্রেসিডেন্ট লেয়েনের দেওয়া নৈশভোজে যোগ দেবেন।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) তিনি তার বেলজিয়ামের প্রতিপক্ষ আলেকজান্ডার ডি ক্রুর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী লাক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেলের সঙ্গেও বৈঠক করবেন।

বিকেলে শেখ হাসিনা বেলজিয়ামে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের দেওয়া এক কমিউনিটি সংবর্ধনায় যোগ দেবেন।

শুক্রবার (২৭ অক্টোবর) প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টায় ব্রাসেলস ত্যাগ করবেন।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments