Sunday, May 19, 2024
spot_img
Homeশিক্ষাবেসরকারিতে পিএইচডির অনুমতির সময় এসেছে: শিক্ষামন্ত্রী

বেসরকারিতে পিএইচডির অনুমতির সময় এসেছে: শিক্ষামন্ত্রী

কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে পিএইচডি ও এমফিল ডিগ্রির অনুমতি দেওয়ার সময় এসেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

বুধবার সকালে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ২৩তম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। রাজধানীর আফতাবনগর খেলার মাঠে অনুষ্ঠিত সমাবর্তনে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে শিক্ষার্থীদের হাতে সনদ ও পদক তুলে দেন শিক্ষামন্ত্রী.

সমাবর্তনে আন্ডার গ্রাজুয়েট ও গ্রাজুয়েট প্রোগ্রামের ২ হাজার ৮৬১ জন শিক্ষার্থীকে সনদ দেওয়া হয়। এ ছাড়া অন্য মেধাবী চারজন শিক্ষার্থীকে দেওয়া হয় স্বর্ণপদক। সমাবর্তন বক্তা ছিলেন জার্মানির কুহনে লজিস্টিকস ইউনিভার্সিটির অধ্যাপক অ্যালান ম্যাককিনন। বিশ্ববিদ্যালয়টির প্রধান উপদেষ্টা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন প্রতিষ্ঠানটিতে পিএইচডি ও এমফিল গবেষণার সুযোগ দেওয়ার দাবি জানান।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে মূল্যবোধ, দক্ষতা এবং জ্ঞানের সমন্বয়ে এমন গ্র্যাজুয়েট তৈরি করতে হবে, যেন তারা সারা পৃথিবীর যে কোনো জায়গায় কাজ করার সামর্থ্য রাখে।

সমাবর্তন বক্তা অধ্যাপক অ্যালান ম্যাককিনন বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে তেমন ভূমিকা না থাকলেও অনেক ক্ষতির শিকার হচ্ছে বাংলাদেশ। তাই সমস্যা ও সংকট মোকাবিলার সঠিক জ্ঞান ও দক্ষতা রাখে এমন যোগ্য গ্র্যাকজুয়েট তৈরিতে গুরুত্ব দিতে হবে।

অধ্যাপক ফরাসউদ্দিন বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার উদ্ভাবন ও প্রয়োগ, রোবোটিক্সের ব্যবহার, ব্লকচেইন, মেশিন লার্নিং দক্ষতা পৃথিবীকে নিয়ে যাচ্ছে পঞ্চম শিল্প বিপ্লবের যুগে। অচিরেই আমরা এসব বিষয়ে পাঠ্যক্রম চালু করব।

বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সভাপতি সৈয়দ মঞ্জুর এলাহী বলেন, পরিবর্তিত বিশ্বের সঙ্গে চলতে নিজেকে দক্ষভাবে তৈরি করতে হবে। গ্র্যাজুয়েটদের দেশ ও সমাজের বৃহত্তর স্বার্থের দিকে নজর দিতে হবে। উপাচার্য অধ্যাপক শামস রহমান বলেন, আমরা শিক্ষা ও গবেষণার মধ্যে ভারসাম্য আনার চেষ্টা করছি।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments