Monday, May 13, 2024
spot_img
Homeবিশ্বপোল্যান্ডের আকাশে রুশ ক্ষেপণাস্ত্র, রাশিয়ার কাছে ব্যাখ্যা দাবি

পোল্যান্ডের আকাশে রুশ ক্ষেপণাস্ত্র, রাশিয়ার কাছে ব্যাখ্যা দাবি

রাশিয়ার ক্রুজ ক্ষেপণাস্ত্র পোল্যান্ডের আকাশসীমায় প্রবেশ করেছে বলে দাবি করেছে পোলিশ সেনাবাহিনী। গতকাল রোববার ইউক্রেনের কয়েকটি শহরে আঘাত হানার আগে রুশ ক্রুজ ক্ষেপণাস্ত্র পোল্যান্ডের আকাশসীমায় অনুপ্রবেশ করে। এ ব্যাপারে রাশিয়ার কাছে ব্যাখ্যা চাইবে পোল্যান্ড। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।

পোল্যান্ড বলেছে, মস্কো তার পশ্চিমের প্রতিবেশী ইউক্রেনের ওপর আক্রমণ বাড়িয়েছে। সেই বোমাবর্ষণের অংশ হিসেবেই ইউক্রেনকে ক্রুজ ক্ষেপণাস্ত্রের লক্ষ্যবস্তু বানিয়েছিল রুশ বাহিনী। আর সেই ক্ষেপণাস্ত্রই ঢুকে পড়েছিল পোল্যান্ডের আকাশসীমায়।

পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পাওয়েল রনস্কি এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা রুশ ফেডারেশনকে ইউক্রেনের জনগোষ্ঠী এবং ভূখণ্ডের বিরুদ্ধে তাদের সন্ত্রাসী বিমান হামলা বন্ধ করতে, যুদ্ধ শেষ করতে এবং দেশের নিজস্ব অভ্যন্তরীণ সমস্যার দিকে মনোনিবেশ করতে বলেছি।’

পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রী ভ্লাদিস্লাও কোসিনিয়াক-কামিজ বলেছেন, ইউক্রেনের ওপর রাশিয়ার ভয়াবহ হামলার পর সব ধরনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং বিমানবাহিনীকে সক্রিয় করেছে পোল্যান্ড। তিনি বলেছেন, পোলিশ ভূখণ্ডে অবস্থিত কোনো লক্ষ্যবস্তুর দিকে যাওয়ার ইঙ্গিত দেখা গেলে রুশ ক্রুজ ক্ষেপণাস্ত্রকে গুলি করে ভূপাতিত করা হতো।

পোলিশ সেনাবাহিনী বলেছে যে, ভূমি থেকে প্রায় ৪০০ মিটার (১,৩০০ ফুট) ওপরে প্রতি ঘণ্টায় প্রায় ৮০০ কিলোমিটার (৫০০ মাইল) বেগে যাওয়া ক্ষেপণাস্ত্রটি প্রায় দুই কিলোমিটার সীমান্ত অতিক্রম করে পোল্যান্ডে প্রবেশ করেছিল।

সামাজিক প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক বিবৃতিতে সেনাবাহিনী বলেছে, রাতে রাশিয়ান ফেডারেশনের বিমানবাহিনীর নিক্ষেপ করা ক্রুজ ক্ষেপণাস্ত্রের একটি পোলিশ আকাশসীমা লঙ্ঘন করেছিল। ক্ষেপণাস্ত্রটি লুবলিন প্রদেশের ওসারডো গ্রামের ওপর পোলিশ আকাশসীমার মধ্য দিয়ে উড়ে ৩৯ সেকেন্ড অবস্থান করেছিল।

ক্ষেপণাস্ত্রটিকে সামরিক রাডারে অনুসরণ করেছিল পোল্যান্ড। বিবৃতিতে আরও বলা হয়েছে যে, পোলিশ সেনাবাহিনী নিয়মিত ইউক্রেনের ভূখণ্ডের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং পোলিশ আকাশসীমার নিরাপত্তা নিশ্চিত করতে স্থায়ী সতর্কতা অবলম্বন করছে।

২০২৩ সালের ২৯ ডিসেম্বর অনেকটা একই ধরনের ঘটনা ঘটেছিল। সেবার একটি রুশ ক্ষেপণাস্ত্র ইউক্রেনে প্রবেশের আগে কয়েক মিনিটের জন্য পোলিশ আকাশসীমায় ঢুকেছিল। এর আগে, ২০২২ সালের নভেম্বরে, ইউক্রেন সীমান্তের নিকটবর্তী পোলিশ গ্রাম প্রজেওডোতে ইউক্রেনীয় বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র আঘাত হানলে দুজন নিহত হয়।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments