Thursday, May 23, 2024
spot_img
Homeভ্রমণঈদে লম্বা ভ্রমণের পরিকল্পনা করতে যা করবেন

ঈদে লম্বা ভ্রমণের পরিকল্পনা করতে যা করবেন

ঈদুল ফিতর ও পয়লা বৈশাখ উপলক্ষে এবার প্রায় এক সপ্তাহের ছুটি থাকার সম্ভাবনা রয়েছে। যদি ২৯ রোজা হয় তাহলে একসঙ্গে ছয় দিন ছুটি পাওয়া যাবে। আর ৩০ রোজা হলে মিলবে টানা পাঁচ দিনের ছুটি। ফলে সারা বছর যাঁদের লম্বা ভ্রমণে যাওয়ার ফুরসত মেলে না, তাঁদের জন্য এ সময়টা আদর্শ।

যাঁরা বিদেশে যেতে চান, তাঁরা এখন থেকে খোঁজখবর শুরু করুন। বিশেষত হোটেল ও ভ্রমণ গন্তব্য। এখন অবশ্য হোটেল বুক করা কিংবা ভ্রমণ পরিকল্পনা করা বেশ সহজ। কাউচ সার্ফিং কিংবা এয়ারবিএনবির মতো সেবা এখন ভ্রমণ অনেক সহজ করেছে। ক্ষেত্রবিশেষে এই সেবাগুলো বেশ সাশ্রয়ীও বটে। ভারত, নেপাল, ভুটানসহ আশপাশের দেশগুলোতে যেতে চাইলে কাউচ সার্ফিং কিংবা এয়ারবিএনবির সুবিধা নিতে পারেন। তাতে গতানুগতিক ভ্রমণের বাইরে আলাদা এক পৃথিবীর সন্ধান পাওয়ার সম্ভাবনা আছে। তা ছাড়া আগে থেকে বিমানের টিকিট বুকিং করলে কিছুটা ছাড় পাওয়া যায়। আর ভিসার জন্য এখনই আবেদন না করলে ঈদের ছুটিতে দেশের বাইরে যাওয়া নাও হতে পারে।

প্রায় প্রতিটি এয়ারলাইন ও বড় ট্যুর অপারেটর এ সময় অনেক ধরনের প্যাকেজ দিয়ে থাকে, সেগুলোর খোঁজ রাখুন অনলাইনে। আপনি যদি ক্রেডিট কার্ড ব্যবহার করে থাকেন তাহলে তাতেও অনেক অফার পাওয়ার কথা। সে বিষয়ে আপডেট থাকতে আপনার মোবাইল ফোনে পাঠানো মেসেজগুলো দেখে নিন। তারপর সুবিধামতো অফারে ঘুরে আসুন যেকোনো জায়গা থেকে।

যাঁরা দেশে ঘুরতে চান তাঁদের বেলায়ও প্রস্তুতির দরকার আছে। ঈদ ও পয়লা বৈশাখ মিলিয়ে যেহেতু ছুটি থাকবে, তাই জনপ্রিয় পর্যটন গন্তব্যগুলোতে উপচে পড়া মানুষের ভিড় হবে স্বাভাবিকভাবে। তাতে হোটেল, রিসোর্টসহ থাকার জায়গাগুলোর ওপর চাপ থাকবে প্রচুর। সে চাপে পড়তে না চাইলে এখনই হোটেল বুক করুন। তবে তার আগে ঠিক করুন কোথায় যাবেন। আমাদের ছোট্ট দেশে যাওয়ার জায়গাগুলোর কথা সবাই জানি। সেগুলোতে যেতে পারেন কিংবা নতুনত্বের জন্য নিজের পছন্দমতো জায়গা খুঁজে বের করে সেখান থেকেও ঘুরে আসতে পারেন।

ছবি: সংগৃহীত
টিপস

  • কোথায় যেতে চান তা ঠিক করুন।
  • এয়ারবিএনবি, কাউচ সার্ফিং কিংবা ভরসা করার মতো অন্য অ্যাপগুলোর সহায়তা নিন থাকার জায়গা ও গন্তব্য ঠিক করার জন্য।
  • এক সপ্তাহে সব ঘুরে ফেলবেন এমন না ভেবে ভালোভাবে ঘোরা যাবে, দেখা যাবে এমন পরিকল্পনা করুন।
  • প্রতিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ভ্রমণের জন্য বিভিন্ন ধরনের প্যাকেজ দিয়ে থাকে। সেসব বিষয়ে খোঁজ রাখুন এবং সুবিধামতো প্যাকেজ নিয়ে ভ্রমণ করুন।
  • এয়ারলাইনস ও ট্রাভেল এজেন্সিগুলোও বিভিন্ন রকম প্যাকেজ অফার করছে। খোঁজ রাখুন।
  • ট্রাভেল এজেন্সিগুলো নেপাল, ভারত, ভুটান ও শ্রীলঙ্কা ভ্রমণের জন্য প্রচুর অফার দিয়ে থাকে। যেসব প্রতিষ্ঠানের সুনাম আছে সেসব প্রতিষ্ঠানের প্যাকেজ নেওয়া ভালো। নইলে ঠকে যাওয়ার আশঙ্কা আছে।­
RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments