Wednesday, May 8, 2024
spot_img
Homeধর্মমাগফেরাতের রমজান: তওবাই বড় গুনাহ থেকে ক্ষমা লাভের একমাত্র পথ

মাগফেরাতের রমজান: তওবাই বড় গুনাহ থেকে ক্ষমা লাভের একমাত্র পথ

আল্লাহ বড়ই মেহেরবান, ক্ষমাশীল। তিনি চান না তাঁর একটি বান্দাও জাহান্নামের আগুনে জ্বলুক। কেনই বা চাইবেন? তিনি যে বান্দাকে বড় ভালোবাসেন। চাঁদের চেয়ে অধিক সৌন্দর্যে, ফুলের চেয়েও অধিক শোভাবর্ধনে যে মানুষকে তিনি শ্রেষ্ঠত্বের মুকুট পরিয়েছেন, সেই মানুষকে তিনি কীভাবে জাহান্নামের আগুনে দগ্ধ করবেন!

কিন্তু শয়তান তো আর বসে নেই। সে মানুষের চোখে প্রবঞ্চনার চশমা পরিয়ে দেয়। মানুষের চোখে তখন পাপাচার রঙিন প্রজাপতি হয়ে ওঠে। সেই প্রজাপতির পেছনে ছুটতে ছুটতে মানুষ জাহান্নামের গর্তে ঢুকে পড়ে। করুণাময় রব সেই গর্তেও তাঁর ক্ষমার হাত প্রসারিত করে দেন। আসলে তিনি ক্ষমা করতেই ভালোবাসেন। সে জন্যই বিশেষ কিছু সময় ও মুহূর্ত বান্দার জন্য সংরক্ষিত রেখেছেন, আর ওই সময় ও মুহূর্তে তাঁর করুণাধারায় বান্দার পাপসমূহ ধুয়ে মুছে সাফ করে দেন।

নবীজি বলেছেন, ‘আল্লাহ তাআলা রাতে তাঁর (ক্ষমার) হাত প্রসারিত করেন, যাতে দিনে যারা পাপ করেছে; তারা তওবা করতে পারে। আর দিনে তাঁর (ক্ষমার) হাত প্রসারিত করেন, যাতে রাতে যারা পাপ করেছে; তারা তাওবা করতে পারে। এভাবে চলতে থাকে সূর্য পশ্চিম দিক থেকে উদিত হওয়া পর্যন্ত।’ (মুসলিম: ২৭৫৯)

রমজানের দ্বিতীয় দশক, এমনই এক সুবর্ণ সুযোগ। গুনাহ মাফের উত্তম সময়। এই মাগফিরাত বা ক্ষমার নহরে ডুব দিয়ে বান্দা তার পাপ-পঙ্কিলতা সাফ করে নেবে; এমনটাই তো রব চান। মাগফিরাতের এই পবিত্র সময়ে আল্লাহ যাঁদের ক্ষমা করবেন, তাঁরা হলেন—

আল্লাহর প্রিয় বান্দা
আল্লাহ তাআলা তাঁর প্রিয় বান্দাদের কখনোই জাহান্নামের আগুনে দগ্ধ করবেন না। তবে এই প্রিয় বান্দা হওয়ার জন্য নেকআমল করা শর্ত। পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘আল্লাহর প্রিয় বান্দা তারা, যারা তাদের প্রতিপালকের দরবারে সিজদা করে এবং দাঁড়িয়ে থেকেই রাত কাটিয়ে দেয়।’ (সুরা ফুরকান: ৬৩-৬৪)

আমরা একটু চেষ্টা করলেই আল্লাহর প্রিয় বান্দা হতে পারি। এই যেমন সাহরি খাওয়ার আগে বা পরে দুই-চার রাকাত তাহাজ্জুদ নামাজ পড়তে পারি। আল্লাহর কাছে দুই হাত তুলে যদি এভাবে বলি—আল্লাহ, আমি অতিশয় দুর্বল। তুমি মহা শক্তিধর। তেমনি ক্ষমাশীল। আমার দুর্বলতাই আমার ভুলের কারণ। তোমার ইবাদতে উদাসীনতা, তোমার দেখানো পথ থেকে দূরে সরে যাওয়া, পদস্খলন ও ত্রুটি-বিচ্যুতি এই সবই আমায় জাহান্নামের দ্বারপ্রান্তে পৌঁছে দিয়েছে। রাব্বুল আলামিন। তুমি দয়ার সাগর। তোমার দয়া, তোমার অনুগ্রহই কেবল আমাকে এই জাহান্নাম থেকে বাঁচাতে পারে।’

নামাজি
যাঁরা নামাজি, নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন, তাঁদের তো গুনাহ থাকারই কথা নয়। কেন না, যারা প্রকৃত নামাজি তারা যেমন নামাজ পড়ে, তেমনি পাপ কাজ থেকে বিরত থাকার আপ্রাণ চেষ্টা করে। আবার প্রতি নামাজেই গুনাহ থেকে ক্ষমা চায়। তবুও যদি কোনো কারণে গুনাহ হয়েই যায়, আল্লাহ তাআলা নামাজের মাধ্যমে বান্দার গুনাহগুলো মাফ করে দেন। নবীজি বলেছেন, ‘পাঁচ ওয়াক্ত নামাজ, এক জুমা থেকে আরেক জুমা, এক রমজান থেকে আরেক রমজান এর মধ্যবর্তী সময়ের গুনাহকে মিটিয়ে দেয়; যদি ওই ব্যক্তি কবিরা গুনাহ থেকে বেঁচে থাকে।’ (মুসলিম: ২৩৩)

তওবাকারী
মানুষ তো গুনাহগার। শয়তানের দীর্ঘ প্রচেষ্টা, প্রবঞ্চনায় প্রতারিত হয়ে মুমিন যখন গুনাহর কাজে জড়িয়ে যায়, তাহলে সঙ্গে সঙ্গে তওবা করতে হবে। তাওবা এমনই এক পরশপাথর, যার মাধ্যমে মহাপাপীও গুনাহমুক্ত হয়ে যায়। হাদিসে এসেছে, ‘গুনাহ থেকে তওবাকারী, গুনাহমুক্ত ব্যক্তির মতো।’ (ইবনে মাজাহ: ৪২৫০)

এ জন্যই নবীজি তওবার প্রতি গুরুত্বারোপ করেছেন। আমাদের প্রতিনিয়ত তওবা করা উচিত। আর এমন তওবাই করতে হবে, যাতে অনুতাপ আছে। যে আবেগে বুকে ঢেউ উঠবে, সেই ঢেউ চোখের কূলে আছড়ে পড়তেই আল্লাহ তাআলা বান্দার সকল পাপ ক্ষমা করে দেন।

এ ছাড়া যাদের ইমান প্রদীপ একেবারে নিভে যায়নি, সমস্ত অহং, গরিমা ঝেড়ে ফেলে নিজেকে তুচ্ছ করে রবের কাছে পেশ করেন। দান-সদকা ও ভালো কাজের বিনিময়ে আল্লাহ যাদের ক্ষমা করবেন, তাদের পরিচয় প্রদানে পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘আত্মসমর্পণকারী পুরুষ ও নারী, বিশ্বাসী পুরুষ ও নারী, অনুগত পুরুষ ও নারী, সত্যবাদী পুরুষ ও নারী, ধৈর্যশীল পুরুষ ও নারী, রোজাদার পুরুষ ও নারী, লজ্জাস্থান হেফাজতকারী পুরুষ ও নারী, আল্লাহকে অধিক স্মরণকারী পুরুষ ও নারীদের জন্য আল্লাহ ক্ষমা ও মহা প্রতিদান রেখেছেন।’ (সুরা আহযাব: ৩৫)

লেখক: খতিব, কসবা জামে মসজিদ, ব্রাহ্মণবাড়িয়া

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments