Saturday, April 20, 2024
spot_img
Homeবিশ্ববাল্টিমোরে সেতুর সঙ্গে যে কারণে জাহাজের সংঘর্ষ

বাল্টিমোরে সেতুর সঙ্গে যে কারণে জাহাজের সংঘর্ষ

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরে পণ্যবাহী একটি জাহাজের ধাক্কায় ধসে পড়েছে পুরো একটি সেতু। প্রাথমিক তদন্তে জানা গেছে, প্যাটাপসকো নদীর ওপর অবস্থিত ফ্রান্সিস স্কট কি সেতুর একটি পিলারে জাহাজটি আঘাত হানায় সেটি ভেঙে পড়ে। তবে এখনো দুর্ঘটনার কারণ নিশ্চিতভাবে জানা যায়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে ম্যারিল্যান্ডের গভর্নর ওয়েস মুরের বরাত দিয়ে বলা হয়েছে, এই সংঘর্ষ কোনো ইচ্ছাকৃত সন্ত্রাসী কার্যক্রম নয়, পুরোপুরি দুর্ঘটনা। এবং পাওয়ার ফেইলিওরের কারণে জাহাজ নিয়ন্ত্রণ করা সম্ভব না হওয়ায় তা সেতুর পিলারের সঙ্গে ধাক্কা খায়।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিক তদন্ত অনুসারে জানা গেছে, এটি কোনো সন্ত্রাসবাদী ঘটনা নয়, পুরোপুরি একটি দুর্ঘটনা। তবে এ বিষয়ে পূর্ণাঙ্গ তদন্তের পরই চূড়ান্ত তথ্য প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ম্যারিল্যান্ডের গভর্নর ওয়েস মুর।

শিপ ট্র্যাকিং ডেটা থেকে দেখা গেছে, ডালি নামের ওই জাহাজটির দৈর্ঘ্য ২৯০ মিটার বা ৯৪৮ ফুট এবং প্রস্থ ৪৮ মিটার। জাহাজটি ১০ হাজার কনটেইনার ধারণ করতে পারে। কনটেইনারসহ জাহাজটির উচ্চতা দাঁড়ায় ২৪ দশমিক ৮ মিটার।

স্থানীয় সময় মঙ্গলবার রাত ১২টা ৪৫ মিনিটের পণ্যবাহী জাহাজ ডালি দিকে পোর্ট ব্রিজ বন্দর থেকে ছেড়ে আসে। এর প্রায় ৪৫ মিনিট পর শ্রীলঙ্কায় যাওয়ার পথে সিঙ্গাপুরের মালিকানাধীন ৩০০ মিটার দীর্ঘ এই জাহাজ সেতুতে ধাক্কা দেয়। জাহাজটি যখন সেতুটিতে ধাক্কা দেয়, তখন এর গতি ছিল প্রতি ঘণ্টা ১ দশমিক ৬ মাইল বা ২ দশমিক ৫৭ কিলোমিটার। জাহাজটির গতিবেগ খুবই সামান্য হলেও বিরাটকায় জাহাজটির ভরবেগ বেশি হওয়ায় ধাক্কা লাগার সঙ্গে সঙ্গে সেতুটি গুঁড়িয়ে যায়।

এদিকে, ফ্রান্সিস স্কট কি সেতুতে ধাক্কা দেওয়ার ঠিক আগে ডালির ক্রুরা মে ডে সিগন্যাল পাঠিয়েছিলেন বলে জানিয়েছেন ম্যারিল্যান্ডের গভর্নর ওয়েস মুর। তিনি বলেছেন, জাহাজের ক্রুরা পাওয়ার ফেইলিওরের (জাহাজে বিদ্যুতের অভাব) কথা উল্লেখ করে ব্রিজ ধাক্কা দেওয়ার কিছুক্ষণ আগে একটি মে ডে সিগন্যাল পাঠান। সিগন্যাল পেয়ে বাল্টিমোর শহর কর্তৃপক্ষ সেতু দিয়ে যান চলাচল সীমিত করার চেষ্টা করে। এ কারণে যখন জাহাজটি সেতুতে ধাক্কা দেয়, তখন তার ওপর খুব বেশি গাড়ি ছিল না।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments