Monday, May 20, 2024
spot_img
Homeবিশ্বসিরিয়ায় ঈদের ব্যস্ত বাজারে বোমা বিস্ফোরণ, নিহত ৭

সিরিয়ায় ঈদের ব্যস্ত বাজারে বোমা বিস্ফোরণ, নিহত ৭

সিরিয়ার উত্তরাঞ্চলে ঈদের ব্যস্ত বাজারে গাড়িতে বোমা বিস্ফোরণে অন্তত ৭ জন নিহত হয়েছে। তুরস্কের সীমান্তের কাছে আলেপ্পোর আজাজ শহরে সেন্ট্রাল মার্কেটে এ ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ৩০ জন। গতকাল শনিবার ইফতারের পর গভীর রাতে এ হামলা চালানো হয়।

ঘটনাস্থলের ভিডিও ফুটেজে ক্ষতিগ্রস্ত ভবনসহ আগুনে পুড়তে থাকা গাড়ি ও বেশ কয়েকটি মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়। তুর্কিপন্থী সশস্ত্র বাহিনীর নিয়ন্ত্রণে থাকা শহরে এ হামলা কে চালিয়েছে তা এখনো নিশ্চিত নয় বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এখনো কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

শহরের বাসিন্দা ও উদ্ধারকর্মীরা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, মুসলিমদের রমজান মাসে রোজা ভাঙার পর রাতে কেনাকাটা করার সময় এই বিস্ফোরণের ঘটনা ঘটে। আগামী মাসে আসন্ন ঈদ–উল–ফিতর উপলক্ষে মানুষ পরিবারের সদস্য ও সন্তানদের জন্য নতুন কাপড় কেনায় ব্যস্ত ছিল।

বিস্ফোরণস্থলের কাছেই থাকা ইয়াসিন শালাবি পরিবারের সঙ্গে কেনাকাটা করছিলেন। তিনি বলেন, ‘ক্রেতাদের প্রচণ্ড ভিড়ের সময় এ বিস্ফোরণের ঘটনা ঘটে।’

সিরিয়ার স্বেচ্ছাসেবী উদ্ধারকারী দল হোয়াইট হেলমেটস জানিয়েছে, নিহতদের মধ্যে দুটি শিশু রয়েছে। বেসামরিক প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, কমপক্ষে ৩০ জন আহত হয়েছেন এবং গুরুতর আহতদের মধ্যে কয়েকজনকে স্থানীয় হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

আজাজ শহরটি সিরিয়ার চলমান গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল–আসাদের বিরুদ্ধে লড়াইরত সশস্ত্র গোষ্ঠী নিয়ন্ত্রণ করে আসছে। তুর্কি বাহিনী ও তাদের প্রক্সি বাহিনী দুই দেশের সীমান্তবর্তী সিরিয়ার বিশাল এলাকা নিয়ন্ত্রণ করে। আজাজে সিরিয়ার বিরোধী দল নিয়ে গঠিত অন্তর্বর্তীকালীন সরকার রয়েছে, যা দেশের বৈধ কর্তৃপক্ষ বলে দাবি করে।

বিশ্লেষকেরা শহরটিকে গৃহযুদ্ধের প্রেক্ষাপটে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ হিসেবে আখ্যা দিয়েছেন। কারণ শহরটি তুর্কি সীমান্তের কাছাকাছি এবং পণ্য সরবরাহের পথ হিসেবে গুরুত্বপূর্ণ। আজাজসহ সিরিয়ার উত্তর–পশ্চিম সীমান্ত এলাকায় বেসামরিক এলাকা লক্ষ্য করে বোমা হামলার ঘটনা বিরল নয়।

২০১৭ সালে শহরের আদালতের বাইরে গাড়ি বোমা বিস্ফোরণে ৪০ জনেরও বেশি মানুষ নিহত হয়। আইএস তখন ওই হামলার দায় অস্বীকার করে।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments