Monday, May 20, 2024
spot_img
Homeরাজনীতিরাজনীতি ফেরাতেই হবে ছাত্রলীগের আলটিমেটাম

রাজনীতি ফেরাতেই হবে ছাত্রলীগের আলটিমেটাম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) অবিলম্বে ছাত্র রাজনীতি ফেরাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আলটিমেটাম দিয়েছে ছাত্রলীগ। পাশাপাশি বুয়েট শিক্ষার্থী ও ছাত্রলীগের কেন্দ্রীয় সদস্য ইমতিয়াজ হোসেন রাহিম রাব্বির আবাসিক সিট ফিরিয়ে দেওয়ারও দাবি জানানো হয়েছে।

 রোববার কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে প্রতিবাদ সমাবেশে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন এ দাবি জানান। নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতি ফেরানোর দাবিতে এবং বুয়েটে অসাংবিধানিক, মৌলিক অধিকার পরিপন্থি, শিক্ষাবিরোধী সিদ্ধান্ত নেওয়া হয়েছে– অভিযোগ এনে এর প্রতিবাদে ছাত্রলীগ সমাবেশ করে।

সাদ্দাম হোসেন বলেন, বুয়েট প্রশাসনের কাছে তাদের আহ্বান, অবিলম্বে ক্যাম্পাসে ছাত্র রাজনীতি চালু করতে হবে। যে নিয়ম তারা শুরু করেছেন সেটি কালাকানুন, সেটি কালো আইন। বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশে ছাত্র রাজনীতি বন্ধ করার কোনো বিধান নেই। আর যদি থেকেও থাকে, সেটি সংবিধানবিরোধী। তিনি বলেন, স্বল্পতম সময়ের মধ্যে ছাত্র সংসদ নির্বাচন দিতে হবে। বুয়েট শিক্ষার্থী ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইমতিয়াজ হোসেন রাব্বির আবাসিক সিটও ফিরিয়ে দিয়ে তাঁকে হলে বরণ করে নিতে হবে। ছাত্র রাজনীতি নিষিদ্ধের নাটক বন্ধ করতে হবে। অবিলম্বে নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতি চালু করতে হবে। দাবি মানা না হলে ছাত্রলীগ জানে, কীভাবে দাবি আদায় করতে হয়।

তিনি আরও বলেন, ছাত্র রাজনীতির নেতিবাচক দিক রয়েছে। র‍্যাগিং, ‘ভাই’ ও গেস্টরুম কালচার রয়েছে। এসব পরিবর্তনের উপায় আরও ভালো রাজনীতি প্রতিষ্ঠা করা, রাজনীতি বন্ধ করা নয়। বুয়েটে ছাত্র রাজনীতির কাঠামো কেমন হবে, তা শিক্ষার্থীরাই নির্ধারণ করবে; তবে সেখানে রাজনীতি থাকতে হবে। যারা অন্ধকার রাজনীতি করছে আবরার (ছাত্রলীগ নেতাদের নির্যাতনে নিহত আবরার ফাহাদ) তাদের ভাই নয়, তাদের কাছে আবরার শুধু রাজনৈতিক পুঁজি।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন কেন্দ্রীয় কমিটির সদস্য গত শুক্রবার আবাসিক সিট বাতিল হওয়া বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ হোসেন রাহিম (ইমতিয়াজ রাব্বি), ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত, ঢাকা মহানগর দক্ষিণ শাখার সভাপতি রাজীবুল ইসলাম বাপ্পি, সাধারণ সম্পাদক সজল কুণ্ডু, ঢাকা মহানগর উত্তরের সভাপতি রিয়াজ মাহমুদ, সাধারণ সম্পাদক সাগর আহমেদ শামীম।

ইমতিয়াজ হোসেন বলেন, বুয়েটে ছাত্র রাজনীতির গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনার কারণে তা বন্ধ হতে পারে না। যারা জাতীয় দিবস পালনে বাধা দিয়েছে, বুয়েট প্রশাসনের উচিত তাদের বিচারের আওতায় আনা।

বুয়েটে গিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা
কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ শেষে বুয়েট ক্যাম্পাসে গিয়ে শহীদ মিনারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান ছাত্রলীগ নেতাকর্মীরা। দুপুর আড়াইটার দিকে সাদ্দাম হোসেন ও শেখ ওয়ালী আসিফ ইনানের নেতৃত্বে বুয়েট শহীদ মিনারে শ্রদ্ধা জানানো হয়। বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ হোসেনও সেখানে ছিলেন। ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক ফুল দিয়ে বুয়েট ত্যাগ করেন। তবে অন্য অনেকেই এর পরও শহীদ মিনারে ফুল দেন এবং ছবি তোলেন। তারা কোনো স্লোগান দেননি। এ সময় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক এবং বিভিন্ন হলের প্রবেশপথ বন্ধ করে দেওয়া হয়।

ছাত্র রাজনীতির অনুমতি দাবি যুব মৈত্রীর

অবিলম্বে বুয়েটে ছাত্র রাজনীতির অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ যুব মৈত্রী। গতকাল সংগঠনের এক  বিবৃতিতে বলা হয়, দেশের গণতান্ত্রিক লড়াই-সংগ্রামে বুয়েটের গুরুত্বপূর্ণ অংশগ্রহণ রয়েছে। কিন্তু সেখানে অরাজনৈতিক শিক্ষাপ্রতিষ্ঠান দাবির আড়ালে নিষিদ্ধ ঘোষিত হিজবুত তাহরীর ও মুক্তিযুদ্ধের পরাজিত অপশক্তি ইসলামী ছাত্রশিবির সাধারণ শিক্ষার্থীদের আবেগকে পুঁজি করে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। মুক্তিযুদ্ধের পক্ষশক্তিসহ সব গণতান্ত্রিক সংগঠনকে ক্যাম্পাসে নিয়মতান্ত্রিক রাজনৈতিক কার্যক্রম চালানোর সুযোগ দিতে হবে।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments