Monday, May 20, 2024
spot_img
Homeরাজনীতিসিসিইউতে খালেদা জিয়া

সিসিইউতে খালেদা জিয়া

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে (সিসিইউ) নেওয়া হয়েছে। সেখানে নিবিড় পর্যবেক্ষণে রেখে তাঁকে চিকিৎসা দেওয়া হচ্ছে। খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক এজেডএম জাহিদ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

খালেদা জিয়ার শারীরিক অবস্থার বিষয়ে জাহিদ হোসেন আজ রোববার ডা. জাহিদ হোসেন সাংবাদিকদের বলেন, ‘ম্যাডামকে (খালেদা জিয়া) এখন সিসিইউতে। সেখানে নিবিড় পর্যবেক্ষণে রেখে তাঁর চিকিৎসা চলছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে গঠিত মেডিকেল বোর্ড তাঁর চিকিৎসায় নিয়োজিত আছেন।’

এর আগে, গতকাল শনিবার রাতে হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়লে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয় বিএনপি চেয়ারপারসনকে। হাসপাতালে নেওয়ার পরপরই খালেদা জিয়ার কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হয় বলে জানান জাহিদ হোসেন। পরে তাঁকে সিসিইউতে নেওয়া হয়।

এদিকে খালেদা জিয়া মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ রোববার রাজধানীর ইস্কাটনের লেডিস ক্লাবে এক ইফতার মাহফিলে তিনি এ কথা জানান। এ সময় তিনি খালেদা জিয়ার সুস্থতা কামনা করে সবার কাছে দোয়া চান।

অনুষ্ঠানে খালেদা জিয়াকে সুচিকিৎসা থেকে বঞ্চিত করা হয়েছে বলে অভিযোগ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘খালেদা জিয়া সুচিকিৎসা থেকে বঞ্চিত। সেবা পাওয়ার মৌলিক অধিকার থেকে তিনি বঞ্চিত, যিনি গণতন্ত্র রক্ষায় আজীবন লড়াই করছেন।’

সর্বশেষ, গত ১৩ মার্চ খালেদা জিয়া স্বাস্থ্য পরীক্ষার জন্য এভারকেয়ারে ভর্তি হন। একদিন পর তিনি গুলশানের বাসায় ফেরেন।

উল্লেখ্য, ৭৯ বছর বয়সী খালেদা জিয়া আর্থরাইটিস, হৃদ্‌রোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন। দুর্নীতির দুই মামলায় দণ্ডিত সাবেক এই প্রধানমন্ত্রীকে নিজ বাসায় থেকে চিকিৎসা নেওয়া ও দেশের বাইরে না যাওয়ার শর্তে ২০২০ সালের মার্চে সরকারের নির্বাহী আদেশে সাময়িক মুক্তি দেওয়া হয়। তাঁর সাময়িক মুক্তির মেয়াদ ছয় মাস পরপর কয়েক দফায় বাড়ানো হলেও চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার অনুমতি দেয়নি সরকার।

মুক্তি পাওয়ার পর কোভিড, লিভার জটিলতাসহ বিভিন্ন কারণে কয়েক দফা হাসপাতালে ভর্তি হতে হয় খালেদা জিয়াকে। তাঁর চিকিৎসকেরা বলছেন, লিভার সিরোসিসে আক্রান্ত খালেদা জিয়ার চিকিৎসা দেশে সম্ভব নয়। দ্রুত বিদেশে উন্নত চিকিৎসা কেন্দ্রে নিয়ে তাঁর লিভার প্রতিস্থাপন জরুরি।

চিকিৎসকদের পরামর্শ মেনে বিএনপির চেয়ারপারসনের পরিবারের পক্ষ থেকে বিদেশে নেওয়ার বিষয়টি নিয়ে তাঁর পরিবার বেশ কয়েকবার সরকারের কাছে আবেদন করে। তবে আইনে সে সুযোগ না থাকায় এখনো অনুমোদন দেয়নি সরকার।

এদিকে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অসুস্থতায় গভীর উদ্বেগ জানিয়েছেন জামায়াতে ইসলামীর আমীর শফিকুর রহমান। আজ রোববার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে খালেদা জিয়াকে মুক্তি দিয়ে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর আহ্বান জানান তিনি।

বিবৃতিতে তিনি বলেন, ‘খালেদা জিয়াকে তাঁর ইচ্ছানুযায়ী বিদেশে চিকিৎসা গ্রহণের সুযোগ দেওয়া উচিত। এ বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করা দরকার। তাঁর চিকিৎসার বিষয়টি নিয়ে কোনো রাজনীতি করা উচিত নয়। তাঁর চিকিৎসার ব্যবস্থা সাংবিধানিক অধিকার। কোনো রকম কালবিলম্ব না করে তাঁকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর ব্যাপারে আইনি পদক্ষেপ গ্রহণ করার জন্য আমি সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।’

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments