Friday, October 18, 2024
spot_img
Homeসারাদেশফুটপাতে ব্যবসার সুযোগ দাবিতে হকারদের বিক্ষোভ

ফুটপাতে ব্যবসার সুযোগ দাবিতে হকারদের বিক্ষোভ

চট্টগ্রাম নগরে ফুটপাতে ব্যবসা করতে দেওয়াসহ ছয় দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন হকাররা। মিছিল শেষে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়রকে স্মারকলিপি দেওয়া হয়।

বুধবার দুপুরে নগরের টাইগারপাস সিটি করপোরেশন কার্যালয়ে একটি প্রতিনিধি দল স্মারকলিপি দিতে যায়। মেয়রের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন মেয়রের একান্ত সচিব আবুল হাশেম।

এর আগে হকাররা মিছিল নিয়ে এলে টাইগারপাস-নিউমার্কেট সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে দুর্ভোগে পড়েন এসএসসি পরীক্ষার্থীসহ পথচারীরা। হকারদের ছয় দফা দাবির মধ্যে রয়েছে রমজান মাস সামনে রেখে পুনর্বাসনের সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত ফুটপাতে ব্যবসার সুযোগ, মামলা প্রত্যাহার, আগের তালিকা হালনাগাদ করে পরিচয়পত্র প্রদান, হকারদের রেশনিং ব্যবস্থা নিশ্চিত করা ও জাতীয় শ্রমনীতি-২০১২ বিবেচনায় নিয়ে ‘হকার নীতিমালা’ তৈরি। তবে ফুটপাত রক্ষায় অনড় অবস্থানের কথা জানিয়েছেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী।

এদিকে বেলা ১১টার দিকে হকাররা নগরের পুরাতন রেলওয়ে স্টেশন এলাকায় জড়ো হন। দুপুর ১২টার দিকে কয়েক হাজার হকার মিছিল নিয়ে টাইগারপাস সিটি করপোরেশনের কার্যালয়ের দিকে আসতে থাকেন। টাইগারপাস মোড়ে এলে পুলিশ তাদের বাধা দেয়। সেখানে অবস্থান নিয়ে স্লোগান দেন তারা। সাড়ে ১২টার দিকে হকারদের একটি প্রতিনিধি দল সিটি করপোরেশনের কার্যালয়ে যায়। তারা মেয়রের একান্ত সচিবের হাতে স্মারকলিপি তুলে দেন।

মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, অবৈধভাবে ফুটপাত দখলকারীদের জনস্বার্থে উচ্ছেদ করেছি। অবৈধভাবে রাস্তা দখলের জন্য চাপ তৈরি করতে একটি মহল আন্দোলনের হুমকি দিচ্ছে। কার আন্দোলন? কীসের আন্দোলন? জনগণের ফুটপাত দখল করার অধিকার ওদের কে দিয়েছে? যত আন্দোলনই করেন না কেন, আমি ফুটপাতে অবৈধভাবে বসতে দেব না।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি নগরের নিউমার্কেট এলাকায় ফুটপাতে অভিযান চালিয়ে হাজারখানেক হকার উচ্ছেদ করে চট্টগ্রাম সিটি করপোরেশন। এর জেরে সংঘর্ষের ঘটনায় পুলিশ ও সিটি করপোরেশনের পক্ষ থেকে আলাদা দুটি মামলা করা হয়।

RELATED ARTICLES

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments